-->

What does 'Dreaming' means actually?

What does 'Dreaming' means actually?

Seeing 'Dreams' is like mental clearance.
মানুষের মস্তিষ্ককে অনেকটা স্থিতিশীল ও স্বাভাবিক রাখতে সাহায্য করে এই 'স্বপ্ন'।

Just like that, cleaning junk files from your Android.
মানুষ স্বপ্ন দেখে সাধারণত ঐ সকল জিনিস নিয়ে,  যা তার প্রত্যহ জীবনে ঘটে থাকে কিংবা যে জিনিসটি করার ইচ্ছা তার মনে সবসময় ঘুরপাক খেতে থাকে।

আপনার ঘুমিয়ে দেখা স্বপ্ন আপনার কাছে একেবারে unknown হলেও আপনার জীবন অধ্যায়ের কোনো না কোনো পৃষ্টার সবচেয়ে অবহেলিত পরিচ্ছেদের ছোট্ট একটি লাইনের অতি নগণ্য শব্দ পরিমাণ জায়গা হলেও সেটি দখল করে known figure হয়ে বসে আছে।

Our dreams are the reflections of our memories and ambitions.

স্মৃতি আর আকাঙ্ক্ষাগুলো দিন দিন পরিমাণে এতোটাই বেড়ে যায় যে,  অনেক  বেশি known figure ও দেখা যায় হঠাৎ করেই unknown হয়ে বসে আছে।  এই অপরিচিত অংশটুকুকে পরিচিত হিসেবে মনে করার ক্ষমতা মানব মস্তিষ্কের হয়তো থাকে না।

তাই ঐ জিনিসগুলো দুঃস্বপ্ন বা Nightmare হয়ে ধরা দেয় আমার কাছে।

মাঝে মাঝে কিছু স্বপ্ন দেখার সময় আমরা ঘুমের ঘোরেই খুব উপভোগ করি কিন্তু ঘুম ভাঙতেই সব ভুলে যাই।
হ্যা, Mental clearance ! Junk files গুলো clear  হয়ে  যায় মাথা থেকে।

আফসোস হয় অনেক, যখন ঐ উপভোগ করা সবচেয়ে সুখের স্বপ্নটা আর একেবারেই মনে পরে না। কিন্তু ঐ বাজে দুঃস্বপ্নটা মাথার মধ্যে গেঁথেই বসে থাকে।

Dreams are totally related to our real life.
আসলে ঐ সবচেয়ে সুখের ও আনন্দের স্বপ্নটাই আমাদের জীবনের সেই ক্ষণিক অংশটুকু যেটা সত্যিকার জীবনেও আমাদের কাছে অতি সুন্দর রূপ ধারণ করে এসেছিল।

আর ঐ দুঃস্বপ্ন যেটা ভয়ে বার বার ভুলতে চেয়েও না পারা কিন্তু জীবনের কোনো এক বাস্তব অংশ।
আসলে মস্তিষ্ক আমাদের সাথে সবসময় চরম বাটপাড়ি করে।  যখনই আমরা স্বল্প কোনো কিছুকে নিয়ে অনেকটা খুশি থাকার চেষ্টা করি তখন সেটা মস্তিষ্ক থেকে মুছে দেয়।

ভাগ্য আর মস্তিষ্ক একে অপরের সাথে চুক্তিবদ্ধ থাকায় ভাগ্যও মস্তিষ্কের নীলনকশা অনুযায়ী বাস্তব জীবনেও ওলট পালট এনে সেটাকে নিয়তি বা ভাগ্যের লিখন নাম দেয়।

এখনো মস্তিষ্ক আমার সাথে বাটপাড়ি করছে। শেষটা ঘুছিয়ে লিখতে পারছি না।  লেখাটা যেমন ভেবেছিলাম তেমন হচ্ছে না। কি ভেবেছিলাম সেটাও প্রায় ভুলেই গেছি।

হয়তো লেখাটাও একসময় দুঃস্বপ্ন হবে।  মনে করিয়ে দিবে, বাস্তবতা মেনে নিতে না পেরে শব্দের জাল বুনে এই লেখাটি লিখেই নিজের মস্তিষ্ক নয় মনকে স্বান্তনা দিয়ে অনেকটা খুশি ছিলাম।

                                      -Sifat Ahmed Bijoy

Share this:

Disqus Comments