-->

অলস পিঁপড়া - সুষ্ঠু কাজ

অলস পিঁপড়া - সুষ্ঠু কাজ

স্বাগতম আবারো সবাইকে। এইবার আমি আপনাদের একটি  মজার জিনিস জানাবো পিঁপড়াদের ব্যাপারে।চলুন জেনে নেই।

পিঁপড়া খুব পরিশ্রমী পতঙ্গ আমরা সবাই জানি। কিন্তু তারপরও বিজ্ঞানিদের দাবি যে কিছু পিঁপড়া অলস। সাধারণ মানুষ এটাকে আমলেই হয়তো নেবে না। কিন্তু একটু ভালো করে খেয়াল করলে দেখা যাবে যে কাজের সময় কিছু পিঁপড়া অন্য পিঁপড়াদের সাথে সমান তালে কাজ করছে না। আসে পাসে দিয়ে যাচ্ছে বা থেমে আছে। বিজ্ঞানীরা বলেছেন যে অন্য পিঁপড়াদের সুষ্ঠু ভাবে কাজ করতে দেওয়ার জন্যই কিছু পিঁপড়া এই কাজ করে।

আমেরিকার আন্তর্জাতিক সংগঠন দ্য আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অব সায়েন্স প্রকাশিত সাময়িকী "সায়েন্স" এ এই সংক্রান্ত একটি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। গবেষণা  করেছে জর্জিয়া ইন্সটিটিউট অব টেক্নোলজির বিজ্ঞানীরা। তারা ৩০ টি পিঁপড়া রঙ করে একটি পাত্রে রাখে। সেখানে গর্ত খোঁড়ার কাজ শুরু করে পিঁপড়াগুলো। এসময় দেখা যায় ৭০ শতাংশ কাজ করছে আর ৩০ শতাংশ করছে না বা খুব কম কাজ করছে। তারপর পরিশ্রমী পিঁপড়াগুলো সরিয়ে দেওয়ার পর দেখা যায় যে অলস পিঁপড়াগুলো এইবার কাজ শুরু করেছে।

গবেষকরা বলেছেন,অতিরিক্ত সদস্য একসাথে কাজ করলে মূল কাজ ব্যাহত হওয়ার সম্ভাবনা থাকে। তাই অন্যদের কাজ করার সুযোগ করে দিতেই কিছু পিঁপড়া অলস বসে থাকে। গবেষণা নিবন্ধের প্রধাণ রচইতা ড্যানিয়েল গোল্ডম্যান বলেন,কাজকে সুষ্ঠুভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আলস্য পিঁপড়াদের একটি  কৌশল।

                              পি.ডি.জয়
তথ্য: প্রথম আলো,উইকিপিডিয়া, ন্যাশনাল জিওগ্রাফি


Share this:

Disqus Comments