-->

শীতের পরিযায়ী - টিকরা

শীতের পরিযায়ী - টিকরা

স্বাগতম সবাইকে আবারো।  আজকে আবারো একটি পাখির তথ্য দেব সবাইকে। আসলে আমি একটু পাখি প্রেমিক। তাই নতুন বিরল ও পরিযায়ী পাখি সম্পর্কে জানতে ও জানাতে সবাইকে ভাল লাগে। আমি এই সব তথ্য খবরের কাগজ,গুগল, উইকিপিডিয়া থেকে সংগ্রহ করি। আমার ইচ্ছা যেন এগুলো সম্পর্কে কিছু হলেও জানে।কথা না বাড়িয়ে চলে যাই পাখি সম্পর্কে জানতে।


যে পাখিটি দেখছেন তার নাম টিকরা বা পেয়াদা টুনি । একে বাগেরহাট  অঞ্চলে পেয়াদা টুনি বলে।এটি শীতের পরিযায়ী পাখি। এরা থেমে থেমে ধাতব সুরেলা কণ্ঠে ক্রোক,ক্রি ক্যাক শব্দে ডাকতে থাকে অনবরত।

এদের ইংরেজি নাম হল ক্লামোরাস রিড ওয়ারব্লেয়ার। বৈজ্ঞানিক নাম acrocephalus  stentoreus. এরা বাংলাদেশে শরৎ থেকে শীতের মধ্যে। এদের হাওর ,বিল-ঝিল, ঝোপালো জায়গায়,পানের বরজ,আখ খেতসহ গ্রামীন জায়গায় বিচরন। এদের শত্রু হল বেজি,গুইসাপ,বনবিড়াল ও সোনাব্যাঙ।

এদের দৈর্ঘ্য ১৯ সেমি,ওজন গড়ে ১৯ গ্রাম। মাথার তালুসহ পিঠ, ডানার উপরিভাগ গাঢ় বাদামি,গলা-চিবুক সাদা,চোখের উপর দিয়ে ছোট একটা সাদা টান আছে। বুক পেটের রঙ সাদাটে, পা ধূসর,ঠোঁট কালো। লেজের আগা অনেকটাই হাতপাখার মত গোলাকার। শীতে ঢাকাশহরের কেন্দ্র থেকে সারা দেশে এদের দেখা মেলে।

পি. ডি.জয়
তথ্য:প্রথম আলো,উইকিপিডিয়া 

Share this:

Disqus Comments